ফেসবুক ৫৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট মুছে ফেলেছে

আলোচিত সংবাদ ডেস্ক: সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যাবহার করে কারসাজি ও ভুয়া তথ্য ছড়ানোর দায়ে ৫৪০ কোটি ভুয়া অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক।

গতকাল বুধবার ফেসবুক কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে। এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে, ভুয়া অ্যাকাউন্ট বিরোধী প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে রেকর্ড পরিমাণ অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে। বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ভুয়া ও অবমাননাকর অ্যাকাউন্ট চিহ্নিত ও বন্ধ করে দিতে করতে আমরা আমাদের সক্ষমতা বাড়িয়েছে। এই চেষ্টা অব্যাহত থাকবে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের প্রায় ২৫০ কোটি অ্যাকাউন্টের মধ্যে ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট রয়েছে। আধুনিক প্রযুক্তি প্রয়োগের ফলেও এসব ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত করা যায়নি। চলতি বছরের শুরুতে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট তৈরির হার ছিল সবচেয়ে বেশি।

ফেসবুক বলছে, আমরা ভুয়া অ্যাকাউন্ট সনাক্তের জন্য শক্ত এক প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছি। যার মাধ্যমে প্রতিদিন কয়েক মিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট তৈরির চেষ্টা ঠেকিয়ে দেয়া হচ্ছে। আমরা প্রতিনিয়ত আমাদের এই প্রতিরোধ ব্যবস্থাকে আরও শক্তিশালী করার জন্য কাজ করে যাচ্ছি।

সম্প্রতি মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবাগ এক শুনানিতে হাজির হলে সিনেট ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার দায়ে অভিযুক্ত করে। যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ ঘিরে ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ফেসবুক কী পদক্ষেপ নিচ্ছে তাও জানতে চাওয়া হয় শুনানিতে।

ফেসবুকের ট্রান্সপারেন্সি রিপোর্টে দেখা যাচ্ছে, চলতি বছরের শুরুতে ২০০ কোটি, এরপর এপ্রিল থেকে জুনে ১৫০ কোটি এবং জুলাই থেকে সেপ্টেম্বরে ১৭০ কোটি ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয়েছে ফেসবুকে।

এ ব্যাপারে জাকারবার্গ বলেছেন, আমরা ভুয়া কনটেন্ট শনাক্তে কঠোর প্রচেষ্টা চালাচ্ছি। তাই অনেক বেশি ভুয়া অ্যাকাউন্ট ধরা পড়ছে।

আলোচিত সংবাদ/এসবি

কমেন্ট করুণ

দয়া করে আপনার কমেন্ট করুণ
দয়া করে আপনার নাম দিন